SEO শিখে কিভাবে আয় করবো ৭টি উপায় | SEO কাজ কি

প্রিয় পাঠক SEO করে আপনি কিভাবে আয় করবেন এবং SEO কাজটা আসলে কি এ বিষয়ে জানার জন্য হয়তো আপনি অনেক আগ্রহী হয়ে আছেন তাহলে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ আপনার জন্য অবশ্যই আমাদের আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়বেন।
SEO শিখে কিভাবে আয় করবো
আজকেরে আর্টিকেলটি যদি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি জানতে পারবেন SEO এর বেশ কিছু টেকনিক। আপনি যদি সেগুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আর দেরি না করে এখনই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ে শেষ করুন।

পোস্ট সূচিপত্রঃ এই পোস্টের যে অংশ থেকে পড়তে চান, সেই অংশে ক্লিক করুন

SEO শিখে কিভাবে আয় করবো

আপনি যদি ফ্রিল্যান্সিং সেক্টরে কোন কাজ করতে চান তাহলে সবচেয়ে জনপ্রিয় কাজ হল SEO এর কাজ। এবং ভবিষ্যতে SEO কাজের চাহিদা আরো বৃদ্ধি পেয়ে যাবে। আপনি যদি SEO সম্পর্কে এক্সপার্ট হয়ে থাকেন তাহলে অনেক মাধ্যম থেকে টাকা ইনকাম করতে পারেন যেমন ধরেন ব্লগিং অথবা ই-কমার্স ব্যবসায় ইত্যাদি এরকম নানা ধরনের কাজ করতে পারবেন।

আপনি চিন্তা করছেন SEO শিখবেন কিন্তু বুঝতে পারছেন না আসলে SEO করে কিভাবে ইনকাম করা যায়, শুধু আপনি নয় এরকম প্রশ্ন অনেকের মনে থাকে আজকে আপনাদের মনের প্রশ্ন দূর করার জন্য আমি কিছু কাজ বলে দিব যেগুলো ঠিক করে আপনি ইনকাম করতে পারবেন। তাহলে আর দেরি না করে নিচে আমি SEO এর কয়েকটি কাজের নাম বলে দিলাম।
  • গুগল এডসেন্স এর মাধ্যমে আয়ঃ আপনি যদি একজন ভালো SEO এক্সপার্ট হন তাহলে আপনি নিজে একটি ওয়েবসাইট তৈরি করে সে ওয়েবসাইটে SEO করে কনটেন্ট পাবলিশ দিয়ে আপনি যদি নিয়মিত আপনার ওয়েবসাইটে প্রচুর পরিমাণে ভিজিটর নিয়ে আসতে পারেন তাহলে আপনি গুগল এডসেন্সের মাধ্যমে আপনার ভিজিটরদেরকে এড দেখিয়ে ইনকাম করতে পারবেন।
  • এক্সপার্ট হিসেবে আয় করতে পারেনঃ আপনি যদি উচ্চ লেভেলের এসিও SEO হন, তাহলে আপনাকে অনেক ক্লাইন্ট নক দিবে এবং তাদের বিভিন্ন ধরনের তথ্য এসিও ফরমেটিং করে দিতে বলবে এর মাধ্যমে কিন্তু আপনি SEO এক্সপার্ট হয়ে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারেন তাছাড়াও যদি আপনি একজন এসে এক্সপার্ট হন তাহলে বিভিন্ন কোম্পানি আপনাকে তাদের সাথে কাজ করার জন্য চাকরির অফার দিবে।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং আয়ঃ আপনি চাইলে অ্যাফিলিয়েট মার্কেটিং শিখতে পারেন, এখন আপনি হয়তো ভাবছেন এফিলিয়েট মার্কেটিং টা আসলে কি? এফিলিয়েট মার্কেটিং মানে হল কোন একটি কোম্পানির প্রোডাক্ট আপনি তাদের পারমিশন নিয়ে সেই নামে ওয়েবসাইট খুলে তাদের পণ্যগুলো বিক্রি করে যে টাকা ইনকাম করবেন সেটাকে বলা হয় অ্যাফিলিয়েট মার্কেটিং।
  • ইউটিউব এর মাধ্যমে আয়ঃ আপনি যদি ভালোভাবে সার্চ ইঞ্জিল কে SEO করতে পারেন তাহলে আপনি যে বিষয়ে কনটেন্ট পাবলিশ করবেন সে কনটেন্টটি ইউটিউবে ভালো পারফরম্যান্স করবে সে ক্ষেত্রে বুঝতে পারছেন আপনি দিনে অধিক পরিবারে ভিজিটর পাবেন এবং ইউটিউব মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।
এরকম আরো অনেকগুলো উপায় রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি ইনকাম করতে পারবেন যদি আপনি হয়ে থাকেন একজন SEO এক্সপার্ট। আমি বলব আপনি বাসায় বেকার বসে না থেকে যত দ্রুত পারেন SEO এর কাজ শিখার চেষ্টা করুন কারণ বুঝতে পারছেন যত সময় যাচ্ছে SEO এক্সপার্টদের চাহিদা বাড়তে আছে।

তাই বাসায় বেকার বসে না থেকে সময়টাকে কাজে লাগান এবং নিজেকে একজন SEO এক্সপার্ট হিসেবে গড়ে তুলুন। তবে হ্যাঁ আপনি যদি এসে শিখতে চান তাহলে সব সময় লক্ষ্য রাখবেন যে প্রতিষ্ঠানে আপনি SEO শিখবেন তারা নিজেরা SEO এক্সপার্ট কিনা এ বিষয়ে ভালোভাবে যাচাই-বাছাই করে তারপরে SEO কাজ শুরু করতে পারেন।

অবশ্যই বুঝতে পারছেন SEO শিখতে হলে এই দিকটি খেয়াল রেখে SEO শিখতে হবে তা না হলে পরবর্তীতে আপনি ঠকে যেতে পারেন। এছাড়াও আপনি আরেকটি উপায়ে এসে শিখতে পারেন সেটি হল বিভিন্ন ধরনের ব্লগ পড়ে অথবা ভিডিও কন্টেন দেখে দেখে তবে অনলাইনের মাধ্যমে SEO শিখতে গেলে ধৈর্যের প্রয়োজন হবে আর যদি কোন প্রতিষ্ঠানে গিয়ে শিখেন তাহলে দ্রুত শিখতে পারবেন।

SEO কাজ কি

অনেকের মনে এই প্রশ্ন আসে যে SEO আবার কি? আজকে আপনার এই প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন। অনেকে SEO শিখতে চাই কিন্তু জানে না এসেও কি? তারা শুনুন এসিও মানে হচ্ছে সার্চ ইঞ্জিল অপটিমাইজ করা ধরুন আপনার একটি ওয়েবসাইট রয়েছে যেটিতে আপনি নিয়মিত কনটেন্ট পাবলিশ করছে কিন্তু আপনার কনটেন্ট রেংক করছে না।

আপনি কি জানেন কেন রাগ করছে না? সলে আপনার কনটেন্ট র‍্যাঙ্ক না করার মেইন কারণ হচ্ছে সেটাতে SEO করা নেই অর্থাৎ সার্চ ইঞ্জিল অপটিমাইজেশন করেননি যার কারণে আপনার ওয়েবসাইটকে ভিজিটররা খুঁজে পাচ্ছে না। এখন আপনাকে যেটি করতে হবে সেটি হল এমন কোন বিষয় অথবা এমন কোন কিওয়ার্ড নিয়ে ব্লগ তৈরি করতে হবে,

যে বিষয় অধিকাংশ মানুষ লেখেনি এক কথায় বলতে পারেন যে পদ্ধতিতে কোন কনটেন্টকে সার্চ করলে সর্ব প্রথমে পাওয়া যায় এটাকে বলা হয়ে থাকে SEO এবং এর নামই হচ্ছে সার্চ ইঞ্জিল অপ্টিমাইজেশন। আশা করি এখন কেউ জিজ্ঞাসা করলে আপনি বলতে পারবেন যে, SEO কি।
আমি যেটা বললাম এটাকেই বলা হয় SEO, আশা করি বুঝতে পেরেছেন।

SEO কত প্রকার

SEO সম্পর্কে কাজ শিখতে এলে সর্বপ্রথম আপনাকে জানতে হবে SEO কত প্রকার এবং সেগুলো কি কি এই সম্পর্কে, এখন আপনি যদি এ বিষয়ে না জানেন তাহলে হুটহাট কোন কিছু না জেনে এসে করতে গেলে বুঝতে পারছেন সেখানে থেকে আপনি ভালো কিছু আশা করতে পারবেন না। তাই আমি আপনাকে আজকে বলছি SEO কত প্রকার সেই সম্পর্কে।
  1. অন পেজ SEO
  2. অফ পেজ SEO
এখন এই দুইটি ভাগে এসে ওকে ভাগ করা হয় কারণ এদের কাজগুলো সম্পন্ন আলাদা যেমন আপনি যদি লেখালেখির কাজ করতে চান তাহলে সেটি অন পেজ SEO এর দিকে যাবে আর আপনি যদি অফ পেজ SEO করতে চান তাহলে সেটা হবে ধরুন কোন ওয়েব ডিজাইনের কাজ অথবা কোন মার্কেট প্লেসে মার্কেটিং করা এগুলোকে বোঝানো হয়।

আপনার ভালো লাগতে পারে এমন কিছু পোস্ট:

এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন SEO কত প্রকার হয়ে থাকে এবং এই দুই প্রকারের খাজ আসলে কি কি সে সম্পর্কে, এখন যদি আপনি SEO শিখতে যান তাহলে নিশ্চয়ই এই প্রশ্নের উত্তর দিতে পারবেন। আপনি নিশ্চয়ই জানেন কোন বিষয়ে শিক্ষার আগে সর্বপ্রথমে সে বিষয়ে কিছু সাধারণ দিকগুলো জেনে রাখা অতি উত্তম কাজ।

আপনি কি জানেন SEO করার মূল কারণটা আসলে কি? তাহলে চলুন আজ আপনাকে বলি SEO করার মূল কারণ হচ্ছে যাতে করে আপনার কনটেন্ট অথবা ব্লগ সর্বপ্রথমে থেকে যায় এবং ফ্রিতে অধিক পরিমাণে ভিজিটর আপনি পেয়ে যান এর জন্য মূলত পরিপূর্ণ ধরনের SEO করা লাগে। আপনারা যদি একটি ব্লগ অ্যাকাউন্ট থাকে তাহলে সবসময় চেষ্টা করবেন পরিপূর্ণভাবে এসইও করে তারপরে পাবলিশ করা।

SEO শিখতে কি কি লাগে

SEO শিখবেন এটা ভাবছেন কিন্তু SEO করার জন্য কি কি প্রয়োজন সে বিষয়ে আপনি জানেন না তাহলে কি করে হবে। তাই আজকে আমি আপনাদেরকে জানাবো আপনার SEO শিখতে কি কি প্রয়োজন হবে সেই সম্পর্কে, তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক।
  • সর্বপ্রথমে আপনার প্রয়োজন হবে একটি ডিভাইস কারণ আপনার কাছে যদি ভালো কোন ডিভাইস না থাকে তাহলে আপনি কোনভাবে SEO শিখতে পারবেন না। আপনার প্রয়োজন হবে ল্যাপটপ অথবা ডেস্কটপে এবং আপনি যেই ডেস্কটপ অথবা ল্যাপটপ কিনবেন সেটার প্রসেসর এবং র‍্যাম একটু ভালো হওয়া লাগবে।
  • আপনার বাসায় দেখা যাচ্ছে ল্যাপটপ এবং ডেস্কটপ দুটোই আছে কিন্তু আপনার বাসায় নেট সংযোগ নেই তাহলে কিন্তু কোন ভাবে আপনি SEO শিখতে পারবেন না কারণ আপনাকে এসিও করতে গেলে ডিভাইসের পাশাপাশি নেট কানেকশন থাকা লাগবে। নেট কানেকশন ছাড়া অনলাইন যুগের কোন কিছুই হবে না।
  • আপনি যদি SEO শিখতে চান তাহলে যার কাছে SEO শিখবেন, আগে যাচাই-বাছাই করে নিবেন সে আসলে নিজে একজন SEO এক্সপার্ট কিনা কারণ সে যদি একজন SEO এক্সপার্ট না হয় তাহলে কোনোভাবে আপনাকে একজন SEO এক্সপার্ট করে তুলতে পারবেনা। তাই SEO শেখার আগে সতর্ক হয়ে শিখতে যাবেন।
  • আপনি যদি চান বাসায় বসে থেকে SEO শিখবেন তাহলে শিখতে পারেন তবে এর জন্য আপনাকে ধৈর্য রাখতে হবে কারণ অনলাইনে যদি আপনি কোন কাজ শিখতে চান তাহলে সেটি বুঝতে একটু কষ্ট হতে পারে কিন্তু যদি আপনি অফলাইনে ক্লাস করেন তাহলে তাড়াতাড়ি বুঝতে পারবেন। আপনার যেটা ভালো মনে হয় সেটা আপনি করবেন।
আপনি যদি একজন SEO এক্সপার্ট হতে চান তাহলে আপনার এই বিষয়গুলো অবলম্বন করে এগিয়ে যেতে হবে তা না হলে আপনি কোনভাবে একজন SEO এক্সপার্ট হয়ে উঠতে পারবেন না। আশা করি বুঝতে পেরেছেন কিভাবে আপনি একজন SEO এক্সপার্ট হয়ে উঠবেন। তাহলে চলুন এবার পরের টপিকে যাওয়া যাক।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

আপনারা অনেকেই জানেন না সার্চ ইঞ্জিল অপটিমাইজেশন আসলে কি? বন্ধুরা সার্চ ইঞ্জিল অপটিমাইজেশন হলো ধরেন আপনি কোন কিওয়ার্ড নিয়ে সেটাকে গুগলে অথবা কোন জায়গায় ‍ রেঙ্ক করানোর জন্য যে কাজটি করলেন এবং গুগল আপনার সেই তথ্যটিকে গ্রহণযোগ্য করে নেয় এবং কেউ সাথ দিলে সর্ব প্রথমে আপনার কিওয়ারটিকে রাখে।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি
আমার মতে এটাই হল সার্চ ইঞ্জিল অপটিমাইজেশন। আপনি বিভিন্ন সময় লক্ষ্য করলে দেখতে পাবেন আপনি কোন বিষয়ে কোন সার্চ ইঞ্জিলে গিয়ে সার্চ করলে সর্বপ্রথমে কিছু তথ্য আছে এই তথ্যটা যে লিখেছে তিনি সম্পূর্ণ সার্চ ইঞ্জিল অপটিমাইজেশন করে তারপরে পাবলিশ করেছে যার মাধ্যমে সেটি সর্বপ্রথম স্থানে ব্যাংক করছে।

এইটাকে বলা হয়ে থাকে সার্চ ইঞ্জিল অপটিমাইজেশন তবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিন্তু দুই প্রকার হয়ে থাকে একটি হলো অন পেজ SEO এবং আরেকটি হলো অফ পেইজ SEO। এখন হয়তো আপনার মনে প্রশ্ন আসছে যে অন পেজ SEO এবং অফ পেইজ SEO কি?

অন পেজ SEO বলতে বোঝায় ওয়েব ডেভেলপমেন্ট। একটি ওয়েবসাইটকে সম্পূর্ণ SEO ফরমেটিং এ সাজিয়ে পরিপূর্ণভাবে এসিও করাকে বলা হয়ে থাকে অন পেজ SEO এবং অফ পেজ SEO বলতে বোঝানো হয় আপনি আপনার ওয়েবসাইটের বাইরে যে সকল কাজগুলোকে করেন সেই কাজগুলোকে। আশা করি এখন আপনি বুঝতে পেরেছেন দুইটি SEO এর মধ্য পার্থক্য।

SEO ক্যারিয়ার

অনেকে বলে থাকে SEO অনেক কঠিন কাজ এবং এর ক্যারিয়ার মনে হয় ভালো না তাদের ভাবনাটা সম্পূর্ণ ভুল কারণ আপনি যদি একজন ভালো SEO এক্সপার্ট হয়ে থাকেন তাহলে এর মাধ্যমে আপনার ক্যারিয়ার অনেক ডেভেলপ করবে এবং আপনি ভবিষ্যতে আরও বড় কিছু করতে পারবেন যদি আপনি এই বিষয়ে চিন্তাভাবনা করেন।

আপনি যদি আপনার অধিকাংশ সময় SEO এর পেছনে ব্যয় করেন তাহলে ধীরে ধীরে আপনি SEO এর সকল টেকনিক গুলো বুঝতে পারবেন। SEO করে ক্যারিয়ার ভালো করতে হলে আপনাকে একজন ধৈর্যশীল ব্যক্তি হতে হবে এবং আপনার ভেতরে সৃজনশীলতা থাকতে হবে কারণ আপনি যদি একটি তথ্য মানুষের মাঝে সঠিকভাবে সর্বপ্রথম স্থানে তুলে ধরতে না পারেন তাহলে কখনোই আপনি SEO না।

যে একজন SEO এটিও এক্সপার্ট তার ভেতরে নিশ্চয়ই রিসার্চ করার ক্ষমতা অথবা নতুন কোন তথ্য খোঁজার স্কিল থাকে যেটি বাকি সকলের ভেতরে থাকে না। আপনিও যদি এরকম স্কিল তৈরি করতে চান তাহলে আপনাকে SEO বিষয় নিয়ে অনেক রিসার্চ করা লাগবে এবং সব সময় চেষ্টা করা লাগবে এমন কোন তথ্য প্রদান করার এটি সবচেয়ে বেস্ট।

এভাবে যদি আপনি এগিয়ে যেতে থাকেন তাহলে SEO করে আপনার ক্যারিয়ার অনেক উজ্জ্বল ময় হয়ে যাবে কারণ বর্তমান সময়ে SEO কাজের চাহিদা অনেক বেশি আর যেহেতু দিনে দিনে অনলাইনে কাজের চাহিদা বাড়তে আছে তাহলে আপনি বুঝতেই পারছেন ভবিষ্যতে আরো চাহিদা বেড়ে যাবে তাই এখন থেকে SEO ক্যারিয়ার গড়তে শুরু করুন।

ওয়েব ডিজাইন না SEO

আপনারা অনেক সময় SEO শিখতে গিয়ে দুইটি প্রশ্নের সামনাসামনি হন যে আমি কোনটা করব ওয়েব ডিজাইন নাকি SEO, এটা নিয়ে আপনারা অনেক সময় অনেক চিন্তায় থাকেন। এতে চিন্তার কোন কারণ নেই আপনি যে বিষয়ে বেশি অভিজ্ঞ নিজেকে মনে করেন সেই কাজটি সবসময় স্বীকার চেষ্টা করবে তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন কোনটা আপনার জন্য বেস্ট।

আসলে আপনি কি এটা জানেন যে ওয়েব ডিজাইন এটা আসলে কি? ওয়েব ডিজাইন ও হলো এশিয়া এর একটি কাজ। সাধারণত আপনি এ বিষয়ে জানেন কি তা আমি জানিনা দুই ভাগে ভাগ করা হয় এটি আমি উপরে দিকে বলে দিয়েছি এবং আবারও বলছি একটি হলো অন পেজ SEO এবং আরেকটি হল অফ পেজ SEO।

মধ্যে ওয়েব ডিজাইন হল অফ পেজ SEO এবং অন পেজ SEO হল আপনি যে কোন বিষয়ে একটি তথ্য যেটি কে তৈরি করে প্রকাশ করলে র্বপ্রথম স্থানে সেই তথ্যটি যাই অথবা র‍্যাঙ্ক করে সেটি কে বলে ওয়ান পেজ SEO। আপনার ভেতরে যদি কাজ করার প্রবণতা থাকে তাহলে এই দুইটা কাজ অনেক সহজ আপনি খুব সহজে করতে পারবেন।

আপনি যদি লেখালেখি করতে ভালোবাসেন তাহলে আপনি অন পেইজ SEO করতে পারেন কারণ লেখালিখি করে এমন ব্যক্তিদের জন্য অন পেজ এসি ও বেস্ট কারণ এতে করে আপনি ন্যূনতম মানের লিখা লিখতে পারবেন এবং আপনার লেখার স্পিড বাড়বে তার সাথে সাথে আপনি ধীরে ধীরে বুঝতে পারবেন কেমন সার্চ ইঞ্জিল নিয়ে লিখলে সেটি ভালো ব্যাংক করবে।

আবার যারা ইংলিশ বিষয়ে একটু বেশি পারদর্শী অথবা কোডিং বিষয়ে ধারণা রয়েছে তারা ওয়েব ডিজাইন এর কাজ শুরু হতে পারে তাদের জন্য ওয়েব ডিজাইন অনেক সহজ একটি কাজ হবে। কারণ ওয়েব ডিজাইনের ক্ষেত্রে কোডিং এবং ইংলিশ জানা একটু জরুরী। আপনি যদি ইংলিশ বিষয়ে পারদর্শী না হয় তাহলে সফল হতে পারবেন না।

এখন আপনি বিবেচনা করে দেখেন আপনার ভিতরে কোন দক্ষতাটি রয়েছে। তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার জন্য কোনটি বেস্ট হবে এবং কোনটি করলে আপনি খুব সহজে সফল হতে পারবেন। আপনি যদি ইংলিশ বিষয়ে পারদর্শী না হলে এবং আর্টিকেল লিখতে না পারেন তাহলে আমি বলব আপনি সর্বপ্রথম আর্টিকেল রাইটিং দিয়ে শুরু করতে পারেন।

শেষ কথা | SEO শিখে কিভাবে আয় করবো

শুরু থেকে শেষ পর্যন্ত আমি যেই কথাগুলি বললাম আশা করি আপনি সম্পূর্ণ কথাগুলি মনোযোগ সহকারে পড়েছেন এবং এখন নিশ্চয়ই আপনি জানতে পেরেছেন SEO করে কিভাবে টাকা আয় করতে পারবেন। এছাড়াও আমি আরো অনেকগুলো টপিক নিয়ে আলোচনা করেছিলাম আমাদের আজকের এই আর্টিকেলটিতে সেই সকল বিষয়ে সম্পর্কে আশা করি আপনি বিস্তারিত জানতে পেরেছেন।

আমাদের লেখাগুলোর মাধ্যমে আপনি যদি উপকারিত হয়ে থাকেন তাহলে অবশ্যই চেষ্টা করবেন আপনার বন্ধুর কাছে আমাদের এই লিখাগুলো পৌঁছে দেওয়ার এবং এরকম আরো নতুন নতুন তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট নিয়ম ভিজিট করতে পারেন। সুস্থ থাকুন ভালো থাকুন এতক্ষণ সময় ধরে আমার এই লেখাগুলো মনোযোগ সহকারে করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url