অনলাইনে বিজনেস করার ১০টি আইডিয়া

প্রিয় পাঠক আপনি অনলাইনে ব্যবসা করতে চান কিন্তু অনলাইনে কোন বিজনেস গুলি করা হয় সেই সম্পর্কে আপনি বিস্তারিত তথ্য জানেন না এবং এর সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনি অনেক জায়গায় ঘোরাঘুরি করেছেন তবে কোথাও কোন বিস্তারিত তথ্য জানতে পারছেন না তাহলে আজকের আর্টিকেলটা আপনার জন্য, আজকের আর্টিকালিটির মাধ্যমে আপনি অনলাইনে বিজনেস করেন ১০টি আইডিয়া পেয়ে যাবেন।
অনলাইনে বিজনেস করার ১০টি আইডিয়া
আপনি যদি সেই আইডিয়াগুলো জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকো। আপনি যদি মনোযোগ সহকারে আমাদের আর্টিকেলটি না পড়েন তাহলে ভালোভাবে বিস্তারিত তথ্য বুঝতে পারবেন না। তাহলে আর দেরি না করে আর্টিকেলটি পড়তে শুরু করে দিন।

পোস্ট সূচিপত্রঃ এই পোস্টের যে অংশ থেকে পড়তে চান, সেই অংশে ক্লিক করুন

অনলাইনে বিজনেস করার ১০টি আইডিয়াঃ ভূমিকা

আপনার মত অনেকেই চেষ্টা করে অনলাইন থেকে বিজনেস করে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করা কিন্তু অনলাইন থেকে বিজনেস করে কতজন বা সফল হতে পারে অধিকাংশ মানুষ অনলাইন থেকে বিজনেস করে সফল হতে পারে না আবার অধিকাংশ মানুষ সফল হয়ে যায়। তাদের সফল হওয়ার মেইন কারণ হলো তাদের ধৈর্য শক্তি এবং দক্ষতা।

আপনি যদি অনলাইনে বিজনেস করতে চান অথবা আপনার কোন নিজের ব্যবসা কে দাঁড় করাতে চান তাহলে অবশ্যই আপনাকে সর্বপ্রথম ধৈর্য ধারণ করতে হবে আপনি যদি সেটি না পারেন তাহলে কোনভাবেই আপনি অনলাইনে বিজনেস দাঁড় করাতে পারবেন না। দেখা যায় অনলাইনে বিজনেস করার স্বপ্ন অনেক কিন্তু তারা অনলাইনে বিজনেস কোনগুলো সেটি জানেনা।

সম্ভবত যারা আপনারা জানেন না যে অনলাইনে বিজনেস কিভাবে করতে হয় বা এর আইডিয়া সম্পর্কে তাদের জন্য আমাদের এই কথাগুলো আপনারা অবশ্যই আজকে জানতে পারবেন অনলাইনে ইনকাম করার বিষয়টা আইডিয়া সম্পর্কে তাহলে চলুন এখন সেই আইডিয়াগুলোতে যাওয়া যাক। নিচে অনলাইন থেকে বিজনেস করার আইডিয়াগুলো দেওয়া হলো।

অনলাইনে বিজনেস করার আইডিয়াঃ ১-৪

আউটসোর্সিং
আপনি যদি অনলাইনে কোন কাজ খুব ভালোভাবে করতে পারেন তাহলে সেই কাজটি আপনি মানুষকে অনলাইনের মাধ্যমে শিখিয়ে সেখান থেকে একটি ব্যবসা ধারণ করাতে পারবেন। সাপোজ ধরেন আপনি ডিজিটাল মার্কেটিং এ এক্সপার্ট একজন ব্যক্তি এবং আপনি একটি প্রতিষ্ঠান খুললেন সেখানে আপনি বিভিন্ন ধরনের কোর্স করান।

এর মাধ্যমে আপনি মাসের লক্ষ লক্ষ টাকা আয় করছেন এটি হল সম্পূর্ণ আউটসোর্সিং। আপনি যদি অনলাইনে ব্যবসা করতে চান তাহলে এই ব্যবসা দাঁড় করাতে পারেন তবে সর্বপ্রথম আপনাকে যেকোনো একটি বিষয়ে দক্ষ হয়ে উঠতে হবে এবং সেই বিষয় নিয়ে অনলাইনে সকলের কাছে প্রশিক্ষণ দিয়ে ব্যবসাটি করতে হবে।

আবার দেখা যায় আপনি ই-কমার্স সম্পর্কে ভালো জানেন তাহলে এই কোর্সটি আপনি আপনার স্টুডেন্টদেরকে করিয়ে তাদের কাছ থেকে যে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করে যাচ্ছে সেটাকে বলা হচ্ছে সম্পূর্ণ আউটসোর্সিং আশা করি আপনি বুঝতে পেরেছেন আউটসোর্সিং কি এবং আউটসোর্সিং করে কিভাবে ইনকাম করতে হয় সে সকল বিষয়ে।

এখন আপনি ভেবে দেখতে পারেন যে আপনি কোন বিষয়ে দক্ষ একজন ব্যক্তি এবং সেই বিষয়কে ব্যবসায় পরিবর্তন করতে পারেন এবং এই কাজটি খুব সহজ একটি কাজ বর্তমান সময়ে অনেক মানুষ বিভিন্ন বিষয়ে জানেনা সেগুলো মানুষের মাধ্যমে প্রচার করে আপনি টাকা ইনকাম করতে পারবেন। তাই আর দেরি করে আজকে থেকেই এই ব্যবসা শুরু করে দিতে পারেন।

অনলাইনে শিক্ষা প্রদান
আপনি যদি পড়াশোনায় অনেক ভালো এবং দক্ষশীল ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনার জন্য অনলাইন থেকে ইনকাম করা খুবই সহজ। আপনি যদি ভাল একজন টিচার হয়ে থাকেন তাহলে আপনি সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে একটি ওয়েবসাইট খুলে তার মাধ্যমে শিক্ষা প্রদান করতে পারে।

এর ফলে আপনার বাসার বাইরে যেতে হবে না এবং বাসায় বসে অনলাইনে বিজনেস করতে পারবেন। আপনি যে সকল ছাত্রীগুলোকে পড়াবেন তাদের কাছ থেকে শুধু বেতন পাবেন তেমন তারা আপনি অনলাইন থেকেও টাকা পাবেন যদি আপনার সেই ওয়েবসাইটে ডেইলি অধিকাংশ করে ভিজিট আসে। তাহলে বুঝতেই পারছেন আপনার একটি কাজে দুই জায়গায় থেকে ইনকাম পাচ্ছেন।

আপনি দেখতে পাচ্ছেন বর্তমানে সকল কাজ অনলাইনের মাধ্যমে করা হচ্ছে তাহলে আপনি যদি অনলাইনে শিক্ষা প্রদান করতে পারেন তাহলে বুঝতেই পারছেন এতে আপনার কোন ক্ষতি হবে না বরং আপনি এখান থেকে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন। এটি সবচাইতে উপকার হল মেয়েদের জন্য মেয়েদের জন্য অনেক ভালো একটি অনলাইন ব্যবসা।

কনটেন্ট রাইটিং
কন্টেন রাইটিং বর্তমানে একটি জনপ্রিয় কাজ হয়ে উঠেছে আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন বিভিন্ন ওয়েবসাইটে নিয়মিত কনটেন্ট পাবলিশ করা হয় কিন্তু তারা কন্টেন ভালোভাবে লিখতে পারেনা অথবা বিস্তারিত এবং বিশ্লেষণ ভাবে কথাবার্তা বলতে পারেনা আপনি চাইলে তাদেরকে কনটেন্ট লিখে দিয়ে তাদের কাছ থেকে টাকা উপার্জন করতে পারবেন।

আপনি চাইলে খুব সহজে অনলাইনে আর্টিকেল রাইটিং এর ব্যবসাদার করাতে পারেন এটি অনেক লাভজনক ব্যবসা বর্তমান সময়ে যেহেতু সকল মানুষ আর্টিকেল পড়তে ভালোবাসছে সেহেতু বুঝতে পারছেন প্রতিনিয়ত আর্টিকেল রাইটারের প্রয়োজন হচ্ছে এখন আপনি যদি আর্টিকেল রাইটিং শুরু করেন তাহলে আপনি যারা আর্টিকেল কিনতে চায় তাদের কাছে বিক্রি করতে পারবেন।

আপনার ভালো লাগতে পারে এমন কিছু পোস্ট :

আর্টিকেল রাইটিং এর ব্যবসা দাঁড় করানোর জন্য আপনাকে অনেক ধৈর্য ধরতে হবে কারন প্রথম দিকে আপনি ক্লাইন্ট পাবেন না দেখা যাবে অনেক দিন অথবা অনেক মাস পরে হয়তো আপনি ক্লাইনের দেখা পেতে পারেন তবে তার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে। আপনি দ্রুত কিভাবে আর্টিকেল রাইটিং এর জব পেতে পারেন চলুন আপনাকে সেই টেকনিক শিখিয়ে দেই।

আপনি যদি ভালো আর্টিকেল রাইটার হতে পারেন তাহলে চেষ্টা করবেন কোন পত্রিকায় আর্টিকেল লিখার জন্য আবেদন করা এবং তারা যদি আপনার দক্ষতা দেখে আপনাকে এক্সেপ্ট করে নেন তাহলে তখন থেকে আপনি খুব সহজে ইনকাম শুরু করতে পারবেন আর্টিকেল রাইটিং এর মাধ্যমে। তাহলে বুঝতে পারছেনা আর্টিকেল রাইটিং এর কাজ কতটা সহযোগী চেষ্টা চালিয়ে যেতে পারেন।

তাই আর দেরি না করে যারা বাসায় বসে থাকেন তারা আজকে থেকে আর্টিকেল রাইটিং এ কাজ শুরু করতে পারেন এবং আপনি যদি চেষ্টা করেন আর্টিকেল লিখার তাহলে অবশ্যই আপনার ধীরে ধীরে স্কিল ডেভেলপট হবে তাই আজকে থেকেই আর দেরি না করে শুরু করে দিন আর্টিকেল রাইটিং এর ব্যবসা।

গ্রাফিক্স ডিজাইন
গ্রাফিক্স ডিজাইন বর্তমান সমূহের একটি জনপ্রিয় কাজ। আপনারা লক্ষ্য করলে হয়তো দেখতে পাবেন ফেসবুকে অথবা ইউটিউবে বিভিন্ন প্রোডাক্ট এর ওপরে ডিসকাউন্ট এর একটি লোগো সকলের মাঝে পাবলিশ করে থাকে অথবা আপনি যেই টি-শার্টটি পড়ে থাকেন সেগুলো তো দেখবেন অনেক ধরনের ডিজাইন করা হয়ে থাকে সেগুলো সম্পূর্ণ গ্রাফিক্স ডিজাইন এর কাজ।

তাহলে বুঝতেই পারছেন গ্রাফিক্স ডিজাইনের চাহিদা বর্তমান সময়ে কত বেড়ে উঠেছে এবং ধীরে ধীরে এটি আরো বেড়ে যাবে তাই এখন থেকে গ্রাফিক্স ডিজাইন কাজ শুরু করতে পারেন। গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য অবশ্যই আপনাকে কোন জায়গায় গিয়ে কোর্স করতে হবে এবং যারা গ্রাফিক্স ডিজাইন দক্ষশীল ব্যক্তি তাদের কাছে গ্রাফিক্স ডিজাইন শিখতে হবে।

অনেকে গ্রাফিক্স ডিজাইন শিখতে গিয়ে ঠকে যান এর মূল কারণ হলো যে আপনাকে গ্রাফিক্স ডিজাইন শিখাচ্ছে সে নিজেই ভালো একজন গ্রাফিক্স ডিজাইনার না তাই সর্বপ্রথমে আপনি এটা দেখবেন আপনি যার কাছে গ্রাফিক্স ডিজাইন শিখতে চাচ্ছেন সে আসলে সফল একজন গ্রাফিক্স ডিজাইন কিনা। তাহলে পরবর্তী থেকে আর ঠকবেন না।

গ্রাফিক্স ডিজাইনের কাজ শেখা মাত্র আপনার ইনকাম শুরু হবে না কারণ গ্রাফিক্স ডিজাইন এর কাছ থেকে ইনকাম শুরু হতে অনেক সময় লাগে এবং গ্রাফিক্স ডিজাইন শিখতেও একটু সবাই লেগে যায়। আপনাকে গ্রাফিক্স ডিজাইন শিখে ধৈর্য ধরে কাজ চালিয়ে যেতে হবে তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন কাজ করে সফল হতে পারবেন, এটি বর্তমান সময়ে অনেক লাভজনক একটি কাজ।

অনলাইনে বিজনেস করার আইডিয়াঃ ৫-৭

ই-কমার্স
ই-কমার্স ব্যবসা সম্পর্কে হয়তো আপনারা সকলে জানেন, আপনারা অনলাইন থেকে যে সকল অন্যগুলো কিনে থাকেন সেগুলোকে সাধারণত ই-কমার্স ব্যবসা বলা হয়। আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন ফেসবুকে বিভিন্ন ধরনের দ্রব্য এর ছবি এবং দাম দেওয়া থাকে এগুলো আপনারা ক্রয় করে থাকেন।

এইটাকে বলা হয় ই-কমার্স ব্যবসা, ই-কমার্স ব্যবসা অনেক লাভজনক একটি ব্যবসা এটি চাইলে আপনি করতে পারবেন এটি অনেক সহজ একটি কাজ। আপনি যদি কোন পণ্য বিক্রি করতে চান তাহলে সেটি যদি সামনাসামনি বিক্রি না করে অনলাইনের মাধ্যমে কোন ব্যক্তির কাছে বিক্রি করে তাকে ডেলিভারি দিয়ে থাকেন তাহলে সেটি কে ই-কমার্স বলে।

তাহলে বুঝতেই পারছেন কমার্স ব্যবসা কত সহজ একটি কাজ। অথবা আপনি অন্যভাবেও এই ব্যবসা করতে পারেন ধরুন কোন একটি ব্যক্তির প্রোডাক্ট আপনি অনলাইনের মাধ্যমে প্রচারিত করে কোন একটি ব্যক্তির কাছে বিক্রি করে দিলেন তাহলে যার প্রোডাক্টটি আপনি বিক্রি করে দিলেন সে আপনাকে কিছু পারসেন্ট লাভ দিয়ে দেবে।

আপনার যদি নিজস্ব কোন প্রোডাক্ট না থাকে তাহলে আপনি মানুষের প্রোডাক্ট বিক্রি করে এইভাবে ফেসবুকে ই-কমার্স ব্যবসা করতে পারবেন তাহলে বুঝতে পারছেন ই-কমার্স ব্যবসা করা খুব একটা কঠিন কাজ না শুধু একটু চেষ্টার প্রয়োজন হবে।

ভিডিও এডিটিং
আপনি যদি ভিডিও এডিটিং করতে পারেন তাহলে এটি অনেক ভালো একটি স্ক্রিল কিন্তু যদি আপনি না পারেন তাহলে আপনি যে কোন একটি প্রতিষ্ঠানে গিয়ে ভিডিও এডিটিং শিখতে পারেন এবং আপনি যদি ভিডিও এডিটিং এ এক্সপার্ট হয়ে ওঠেন তখন আপনি চাইলে আপনার ফেসবুক পেজে অথবা ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করতে পারেন।

ভিডিও আপলোড করার আগে সব সময় চেষ্টা করবেন মানুষ যে ভিডিও চাই সে সম্পর্কে ভিডিও বানিয়ে মানুষের সামনে তুলে ধরার। কেননা যে সকল ভিডিও মানুষের বেশি সার্চ করে অথবা যে বিষয়ে মানুষ জানতে ইচ্ছুক সে বিষয়ে যদি আপনি ভিডিও তৈরি করে রাখেন তাহলে বুঝতেই পারছেন সে ক্ষেত্রে আপনার ভিজিটর বেশি হবে এবং ইনকাম বৃদ্ধি পাবে।

তাই যদি আপনি ভিডিও এডিটিং করে ইনকাম করতে চান তাহলে বলব আপনি সঠিক ডিসিশন নিয়েছেন ভিডিও এডিটিং করে সেই ভিডিও গুলো মানুষের কাছে তুলে ধরে টাকা ইনকাম করা যায় তবে তার জন্য আপনার থাকতে হবে পরিশ্রম এবং চেষ্টা।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
আপনি যদি একজন SEO এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি অনলাইন থেকে খুব সহজে টাকা ইনকাম করতে পারবেন। লক্ষ্য করলে দেখতে পাবেন অনেকেই ভিডিও তৈরি করে কিন্তু কোন সার্চ ইঞ্জিল নিয়ে ভিডিও তৈরি করবে অথবা ব্লগিং করবে এ বিষয়ে সম্পূর্ণ ডিসিশন নিতে পারে না। আপনি চাইলে তাদের কাছে কীওয়ার্ড বিক্রি করতে পারেন।

অনলাইনে বিজনেস করার আইডিয়াঃ ৮-১০

ডোমেন বিক্রয়
বর্তমান সময়ে সকল মানুষ যেহেতু অনলাইন মুখী হয়ে যাচ্ছে সেটা তো বুঝতেই পারছেন ধীরে ধীরে অনলাইনে ব্যবহার বাড়তে আছে এবং ভবিষ্যতে আরো বাড়বে। দেখবেন অনেক ওয়েবসাইটে বিভিন্ন ধরনের তথ্য পাবলিশ করা হয়ে থাকে যে ব্যক্তি এই তথ্যগুলি পাবলিশ করে সেই ব্যক্তি একপয়ের জায়গায় গিয়ে আর এই কাজ করে না কাজটিকে ছেড়ে দেয়।

তখন তার ওয়েবসাইটটি পড়ে থাকে আপনি যদি তাহলে তার ডোমেন টি কম দামে ক্রয় করে বেশি দামে বিক্রি করতে পারেন। অথবা আপনি যদি চান এমনিতেও যে সকল ব্যক্তির ডোমেদ কিনতে পারেনা কিন্তু ওয়েবসাইট তৈরি করতে চাই তাদের কাছে বিক্রি করতে পারবেন যেহেতু বর্তমানে ওয়েবসাইট সংখ্যা বাড়ছে সেহেতু ডোবে কিনবে এমন ব্যক্তির সংখ্যা ও বেড়ে যাচ্ছে।

ডাটা এন্ট্রি
এটি অনেক সহজ একটি কাজ এটি চাইলে আপনি খুব সহজে করতে পারবেন। ডাটা এন্ট্রি করার জন্য সর্বপ্রথমে আপনাকে ইংলিশ বিষয়ে জানা লাগবে যেমন ধরেন ইংলিশ ভাষা যদি আপনি না বোঝেন তাহলে কোন ভাবে ডাটা এন্ট্রি করে টাকা ইনকাম করতে পারবেন না। আপনি যদি ডাটা এন্ট্রি করা চিন্তা নিয়ে থাকেন তাহলে সর্বপ্রথমে ইংলিশ বিষয়ে ভালোভাবে জানুন তারপরে ডাটা এন্ট্রির কাজ করতে পারবেন। ডাটা এন্ট্রি করে খুব সহজে টাকা ইনকাম করা যায়।

থিম বিক্রয়
আপনি যদি কোডিং সম্পর্কে এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি যে কোন প্রকার থিম তৈরি করতে পারবেন এবং সেই থিম গুলি মানুষের কাছে বিক্রি করতে পারবেন। কোডিং শিখতে অনেক জ্ঞানের প্রয়োজন হয় অবশ্যই আপনি যদি কোডিং সম্পর্কে না জানেন তাহলে যারা কোডিং শেখায় তাদের কাছে খুব মনোযোগ সহকারে কোডিং শিখবেন।

আপনি বুঝতে পারছেন আপনি যদি কঠিন শিখতে পারেন তাহলে আপনি কোডিং এর মাধ্যমে যে কোন প্রকার থিম তৈরি করতে পারবেন এবং সেই থিম গুলোকে মানুষের কাছে বিক্রি করে অর্থ উপার্জন করতে পারবেন যেহেতু বর্তমান সময়ে ওয়েবসাইট সংখ্যা বাড়ছে সেহেতু ওয়েবসাইটে থীবের ব্যবহারও বেড়ে যাচ্ছে।

শেষ কথাঃ অনলাইনে বিজনেস করার ১০টি আইডিয়া

আপনি যদি অনলাইনে ব্যবসা দাঁড় করাতে চান তাহলে অবশ্যই আপনাকে সর্ব প্রথমে লক্ষ্য স্থির করতে হবে আপনি যদি সেই বিষয়ে লক্ষ্য পরিপূর্ণভাবে স্থির না করেন তাহলে কোনভাবেই অনলাইনে একটি ব্যবসা দাঁড় করাতে পারবেন না,

আশা করি আপনি আমাদের এই পুরো পোস্টে পড়ে সকল ব্যবসার উপায় গুলো জেনে গিয়েছেন। আপনি যদি আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে উপকৃত হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুর কাছে এই লেখাগুলো স্বীকার করে তাকেও জানানোর সুযোগ করে দিন,

এরকম নতুন নতুন তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। সুস্থ থাকবেন ভালো থাকবেন এতক্ষণ সময় ধরে আমাদের এই আর্টিকেলটি রোজা সহকারে করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url