কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায়

প্রিয় পাঠক কাঁটা যাইবা তাড়াতাড়ি শুকানোর উপায় কোন গুলোর এবং কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায় কোনগুলো সেই বিষয়ে যদি আপনি জানার জন্য অনেক উৎসাহিত হয়ে থাকেন এবং কোথাও কোনো বিস্তারিত তথ্য জানতে না পান তাহলে চিন্তার কোন কারণ নেই আজকের এই সম্পূর্ণ আর্টিকেলটি আপনার জন্য।
কাটা জায়গা শুকানোর উপায়
আপনি যদি আমাদের এই আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে করতে থাকেন তাহলে কিন্তু শুধুমাত্র একটি বিষয় সম্পর্কে জানতে পারবেন না আরো বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পারবেন যেমন কেটে গেলে এটার ঘরোয়া চিকিৎসা কি অথবা কেটে গেলে কি খাওয়া যাবেনা এছাড়াও আরো অনেক বিষয় সম্পর্কে এগুলো জানতে হলে এখনই আর্টিকেলটি পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ আপনি যে অংশ থেকে পড়তে চান, সে অংশে ক্লিক করুন

কেটে গেলে কি ওষুধ খেতে হয়

কেটে গেলে আমরা কি ওষুধ খাব এটা যারা জানেন না তারা কিন্তু অনেক সময় অনেক ধরনের ওষুধ সেবন করে থাকেন আর যেগুলো সেবন করা একদমই উচিত নয় এগুলো ফোন করলে আপনাদের হয়তো বা সেখান থেকে আরো অন্য কোন রোগের সৃষ্টি হতে পারে। তাই আসুন আজকে আমরা জেনে নেই যে কেটে গেলে কি ওষুধ গুলো খাবো আমরা।

প্রথমত যদি আপনার কাটা জায়গা ব্যথা থেকে থাকে তাহলে সে ক্ষেত্রে আপনি ব্যথার ওষুধ খেতে পারেন এতে করে আপনার ব্যথা সেরে যাবে এবং আপনার কাটা জায়গা যদি চুলকায় তাহলে সে ক্ষেত্রে আপনি এলার্জির ওষুধ গ্রহণ করতে পারেন তবে হ্যাঁ যদি দেখেন আপনার ব্যথাটি অনেক বেশি হচ্ছে এবং কত জায়গাটি অনেক বড় হয়ে যাচ্ছে।

তাহলে সেই ক্ষেত্রে আপনার উচিত হবে এখানে ওখান থেকে ওষুধ না কিনে খেয়ে সর্বপ্রথমে চিকিৎসকের কাছে গিয়ে সেই চিকিৎসকের পরামর্শ নিয়ে সে অনুযায়ী চলে সুস্থ হয়ে ওঠা কারণ একজন চিকিৎসক আপনার চেকআপ করে বলে দিতে পারবে আপনার জন্য কোন ওষুধটি প্রয়োজন হবে এবং আপনি সেটা যদি ব্যবহার করেন তাহলে দ্রুত সুস্থ হয়ে যেতে পারবেন।

কাটা জায়গা তাড়াতাড়ি শুকানোর উপায়

কমবেশি আমাদের সকলের কিন্তু শরীরের কোন জায়গা হয়তো ক্ষত হয় অথবা কেটে যায় কিন্তু আমরা এটা নিয়ে অনেক চিন্তিত থাকি যে আমাদের কাটা জায়গা আমরা কিভাবে তাড়াতাড়ি শুকাবো এবং এর জন্য আমরা অনেকে কিন্তু ডাক্তারের কাছে যাই তবে আমি এখন যে কয়টা বলব এটা যদি আপনি মানতে পারেন তাহলে আপনাকে ডাক্তারের কাছে যাওয়া লাগবে না।

আপনি বাড়িতে বসে থেকে খুবই সহজে আপনার ক্ষতস্থান দূর করতে পারবেন তবে এর জন্য আপনার প্রয়োজন হবে মধু। আপনার যে স্থানটি ক্ষত হয়ে গেছে সেই স্থানটিতে মধু লাগাবেন এবং নরম কোনো কাপড় দিয়ে সেটাকে ব্যান্ডেজ করে নিবেন অথবা যদি আপনার বাসায় ব্যান্ডেজ কাপড় থাকে তাহলে সেটা নিয়ে ব্যান্ডেজ করে নিবেন আর অবশ্যই মধু লাগানোর আগে পরিষ্কার পানি দিয়ে জায়গাটি ধুয়ে নেবেন।

কারণ আপনার ক্ষতস্থানে যদি ময়লা জীবাণু থাকে এবং আপনি যদি সে জায়গায় ব্যান্ডেজ করেন তাহলে সে ক্ষেত্রে কিন্তু ইনফেকশন হয়ে যেতে পারে এবং আপনার হাতের ভেতরে মারাত্মক আকারে সমস্যা দেখা দিতে পারে তাই এই ভুলটা কখনোই করবেন না হঠাৎ পরিষ্কার করে তারপরে মধু লাগিয়ে সেই জায়গা দিয়ে ভালোভাবে ব্যান্ডেজ করে নিবেন।

তারপরে কিছুক্ষণ রাখার পরে ব্যান্ডেজ খুলে ভালোভাবে ধুয়ে ফেলবেন এভাবেই যদি আপনি বেশ কয়েকদিন করতে থাকেন তাহলে কিছুদিনের মধ্যেই দেখবেন আপনার ক্ষতস্থানটি আগের তুলনায় অনেকটা শুকিয়ে গেছে অর্থাৎ আগের তুলনায় অনেকটা আপনি আরাম অনুভব করতে পারছেন এবং জায়গাটাও আগের মতন সুন্দর হয়ে গেছে।

তবে হ্যাঁ যদি আপনার বড় কোন ক্ষত হয় অথবা বড় কোন আকারে আঘাত পান তাহলে সেই ক্ষেত্রে ডাক্তারের কাছে যাবেন এবং ডাক্তারের কাছ থেকে কিছু মেডিসিন গ্রহণ করবেন আর তার সাথে সাথে যে নিয়মগুলি আপনাকে মেনে চলতে বলবে অবশ্যই সেই নিয়মগুলি মেনে চলবেন তাহলেই কাটা জায়গা তাড়াতাড়ি শুকাতে পারবেন।

কাটা ঘা শুকানোর ঘরোয়া উপায়

অনেকের শরীরের যে কোন অংশ কেটে যায় এবং আমরা দ্রুত চিকিৎসা করায় না যার কারণে সেটা পেকে ঘায়ে পরিণত হয় এবং কাটা জায়গায় যখন ঘা হয়ে যায় তখন কিন্তু অধিকাংশ মানুষ আমরা টেনশনের ভেতরে থাকি যে আসলে আমাদের কাটা জায়গার ঘা কি ভালো হবে নাকি এটা আরো বেড়ে যাবে। এই চিন্তাটা কম বেশি সকলের মাঝেই থেকে থাকে।

আর এই চিন্তাটা আসার কারণ হচ্ছে ঘা কিন্তু সাধারণ কোনো জিনিস নাই এটা কোন জায়গাকে একদম পচিয়ে ফেলে দিতে পারে অবশ্যই ঘা হলে এই বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হবে এবং আমরা অনেকেই কিন্তু ঘা হলে ওষুধ ব্যবহার করি অথবা মলম ব্যবহার করি কিন্তু আপনি কি জানেন আপনি চাইলে ঘরোয়া উপায় খুবই সহজে কাটা ঘা শুকাতে পারবেন।

এখন আপনার মনে হয়তো প্রশ্ন জানতে পারে যে আমি কিভাবে আমার ক্ষতস্থানের ঘাস উঠলো। শুধু আপনার মনে না এই প্রশ্নটা সবার মনে আসাটাই স্বাভাবিক আর এই প্রশ্নের উত্তর সম্পর্কে জানব আর এমন আমি খাবার সম্পর্কে আপনাকে জানাবো যেগুলো যদি আপনি গ্রহণ করেন তাহলে অনেক দ্রুত কাটা স্থানের ঘা শুকিয়ে যাবে।

মধুঃ সর্ব প্রথমেই যে খাবারটির নাম আসলে সেটি হচ্ছে মধু আপনি যদি নিয়মিত মধু গ্রহণ করেন তাহলে সে ক্ষেত্রে কিন্তু আপনার কত স্থানে ঘা শুকিয়ে যাবে এবং এটি আপনি কিন্তু ক্ষতস্থানে উপরে করতে পারেন সে ক্ষেত্রেও আপনার ক্ষতস্থান দ্রুত সেরে যাবে। মধুর ভেতরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং এমাইনো এসিড।

যেটা আপনার ক্ষতস্থানকে অনেক দ্রুত পরিষ্কার করে দেবে এবং আপনার ক্ষতস্থানের ব্যথা কি কমিয়ে দিবে এবং এটা যদি আপনি খান তাহলে এটা আপনার শরীরের ভিটামিনের কাজ করবে এছাড়াও আপনার যদি ক্ষতস্থানের ঘা হয়ে থাকে তাহলে সেই ঘা কে অনেক দ্রুত শুকাতে অনেক কার্যকরী হচ্ছে মধু তাই অবশ্যই ঘা শুকাতে মধু গ্রহণ করতে পারেন।

টমেটোঃ এই খাবারটিকে অনেকেই আমরা চিনে থাকি এবং অনেকের পছন্দনীয় একটি খাবার। টমেটো কিন্তু সব সময় পাওয়া যায় না টমেটো একটি সময় পাওয়া যায় আজ যে সময়টি পাওয়া যায় এবং এই সময়টিকে কাজে লাগিয়ে যারা টমেটো খান তারা খুবই ভালো কাজ করেন কিন্তু যারা টমেটো খান না তারা একদমই বোকামি করেন।

এর কারণ হচ্ছে টমেটোর ভিতরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যেটি আপনার শরীরের প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে এবং তার সাথে সাথে আপনার শরীরের যদি কোন ক্ষতস্থান থেকে থাকে তাহলে সেই স্থানটিকে অনেক দ্রুত শুকিয়ে দিতে এবং আপনার ক্ষতস্থানে ব্যথাকে কমাতে অনেক কার্যকরী হচ্ছে টমেটো।

ডার্ক চকলেটঃ আমরা অনেকেই কিন্তু চকলেট খাই আবার অনেকের কিন্তু অনেক প্রিয় খাবার হচ্ছে চকলেট অর্থাৎ প্রত্যেক দিন চকলেট গ্রহণ করেন একটা কথা শুনলে কিন্তু আপনি অবাক হবেন যে এই চকলেটে এমন একটি গুন রয়েছে যেটি আপনার ক্ষত স্থানের থাকে শুকাতে অনেক কাজে আসে। তাই অবশ্যই যদি আপনার শরীরের কোন জায়গায় ক্ষতস্থান হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে চকলেট গ্রহণ করতে পারেন ইত্যাদি।

আপনি যদি ঘরোয়া উপায়ে কাঁটা স্থানের ঘা কে দ্রুত শুকাতে চান তাহলে অবশ্যই আপনাকে এই তিনটি খাবার গ্রহণ করতে হবে যদি আপনি তিনটি খাবার গ্রহণ করেন তাহলে আপনি অবশ্যই ক্ষতস্থানের ঘা খুবই সহজে দূর করতে পারবেন এবং কোন ধরনের ব্যথা হবে না তাই অবশ্যই এটা করার চেষ্টা করবেন তবুও ইচ্ছা করার পরও যদি ভালো না হয় তাহলে সে ক্ষেত্রে চিকিৎসকের কাছে যাবেন।

কেটে গেলে কি খাওয়া যাবে না

যাদের হাত অথবা পা কেটে গেছে অথবা যে কোন জায়গা কেটে গেছে তো বুঝতে পারছেন না কোন খাবারগুলো আপনার জন্য খাওয়া যাবেনা তাহলে চিন্তার কোন কারণ নেই। কম বেশি সকল খাবারে আপনি গ্রহণ করতে পারবেন এবং অনেকেই কিন্তু এটা ভেবে থাকে যে টক জাতীয় খাবার হয়তো বা কেটে গেলে খেতে হয় না এতে করে কাটা জায়গা সুস্থ হতে দেরি হয়।

কিন্তু চিকিৎসা বিজ্ঞানরা বলে থাকে যদি টক ফল খায় তাহলে সেটি ক্ষতস্থানকে ধারাতে কাজে লাগবে কারণ টক জাতীয় খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এবার আরো আরেকটি জিনিস রয়েছে সেটা হচ্ছে আমরা ভাবি যে ক্ষতস্থান হলে হয়তো মিষ্টির জাতীয় খাবার খাওয়া যাবে না আমি এটার সাথে একমত এবং চিকিৎসা বিজ্ঞানে এটাই বলে।

কারো ক্ষতস্থান যদি হয়ে থাকে এবং সে যদি মিষ্টি জাতীয় খাবার গ্রহণ করে তাহলে সেই ক্ষেত্রে তার ক্ষতস্থান পেকে যেতে পারে এবং তাদের তুলনায় অনেকটা বৃদ্ধি পেয়ে যেতে পারে। তাই অবশ্যই যাদের শরীরে ক্ষতস্থান রয়েছে এবং আপনারা কেটে গেলে কোন খাবারগুলো খাবেন না সে বিষয়ে চিন্তা করেছেন তারা কখনোই মিষ্টি জাতীয় খাবার খাবেন না।

মিষ্টি খেলে কি ঘা পাকে

অনেকেই ভাবি মিষ্টি জিনিস খেলে হয়তো বা ঘা পেকে যাই তারা একদমই ঠিকই ভাবে কারণ মিষ্টি জিনিস খেলে আপনার ক্ষতস্থান সারতে অনেক বেশি সময় লাগে এবং অনেকের ক্ষেত্রে এমনটা দেখা যায় যে মিষ্টি জিনিস খেলে ক্ষতস্থান থেকে সেটা গায়ে পরিণত হয় এবং ঘা থেকে থাকলে সেটি আরো বেশি বৃদ্ধি হয়।

তাই যাদের ঘা রয়েছে তারা কখনোই মিষ্টি খাবার খাবেন না এতে করে আপনাদের ঘা পেকে যেতে পারে এবং আপনারা আরো অসুস্থ হয়ে পড়তে পারেন তাই অবশ্যই ঘা শুকাতে মিষ্টি জাতীয় সকল খাবার পরিহার করুন এবং যে সকল খাবারগুলো গ্রহণ করা উচিত সেগুলো আপনি গ্রহণ করুন আশা করি উত্তরটি পেয়েছেন।

আমাদের শেষ কথা

এই ছিল আজকের এই আর্টিকেল আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে সেটা অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন আর আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই চেষ্টা করবেন এই লেখাগুলি আপনার বন্ধুবান্ধব অথবা আত্মীয়-স্বজনের কাছে শেয়ার করে তাদের কেউ জানানোর সুযোগ করে দেওয়া।

আর আশা করি আপনি আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে করেছেন এবং নিশ্চয়ই এখন বুঝতে পারছেন কাটা জায়গা তাড়াতাড়ি হলে আপনাকে কোন উপায় গুলো অবলম্বন করতে হবে এছাড়াও আরো যে সকল বিষয় সম্পর্কে আলোচনা করেছিলাম সে সকল বিষয় সম্পর্কে আশা করি বিস্তারিত তথ্য আপনি এখন বুঝতে পেরেছেন।

যদি আপনি একবার পড়ে না বুঝতে পারেন তাহলে সে ক্ষেত্রে আরেকবার ভালোভাবে পড়ে নিবেন তাহলে আপনার বুঝতে অসুবিধা হবে না। আর এরকম নতুন নতুন তথ্য এটা নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আজকে এ পর্যন্তই সুস্থ থাকুন ভালো থাকুন এত দীর্ঘ সময় ধরে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url