প্যাসিভ ইনকাম কি - প্যাসিভ ইনকাম আইডিয়া

প্রিয় পাঠক এসিড ইনকাম কি এবং প্যাসিভ ইনকামের আইডিয়া সম্পর্কে যদি আপনি না জেনে থাকেন এবং এ বিষয়ে জানার জন্য যদি আপনি ইচ্ছুক হয়ে থাকেন তাহলে চিন্তার কোন কারণ নেই আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি আপনার জন্য। আপনার সকল প্রশ্নের উত্তর আর্টিকেলটির ভেতরে পেয়ে যাবেন।
একটিভ ইনকাম কি
আর্টিকেলটি পড়লে শুধুমাত্র আপনি একটি বিশেষ সম্পর্কে নয় আরো বেশ কয়েকটি বিষয় সম্পর্কে জানতে পারবেন যেমন একটিভ ইনকাম কি ইনকাম কত প্রকার ও কি কি এর সকল বিষয়ে সম্পর্কে এগুলো সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে অবশ্যই আমাদের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

পোস্ট সূচিপত্রঃ আপনি যে অংশ থেকে পড়তে চান, সে অংশে ক্লিক করুন


উপস্থাপনা

আমরা সকলেই চাই কিছু টাকা ইনকাম করতে কারণ টাকা ছাড়া পৃথিবীতে চলাটা খুবই কষ্টদায়ক। আর এই টাকা ইনকামের টা যদি শুরু হয় প্যাসিভ ইনকাম দিয়ে তাহলে কেমন হয়? আমার মনে হয় সকলের জন্যই ভালো হবে যদি আপনি বেশি ইনকাম শুরু করতে পারেন এবং সেখান থেকে ইনকাম করতে পারেন অর্থাৎ সফল হতে পারেন।

তবে আপনারা যারা জানেন না এ বিষয়ে ইনকামটা আসলে কি এছাড়াও যদি না জেনে থাকেন আইডিয়া কোনগুলো অর্থাৎ কোনগুলো করলে প্যাসিভ ইনকাম শুরু হবে এবং বসে থেকে আমি টাকা ইনকাম করতে পারব। তাদের চিন্তার কোন কারণ নেই আপনি আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন নিচের দিকে সকল আইডিয়া সম্পর্কে জানতে পারবেন।

একটিভ ইনকাম কি

আমরা ইনকাম করি ঠিকই কিন্তু আমরা অনেকেই জানিনা যে অ্যাক্টিভ ইনকামটা আসলে কি অর্থাৎ কোন ইনকাম টাকে একটিভ ইনকাম বলা হয়। ধরুন আপনি কোন কাজ করছেন এবং কাজটি করা শেষে আপনি একটি পারিশ্রমিক পাচ্ছেন সাপোজ ধরুন আপনি একটি মোটরসাইকেল তৈরি করলেন এবং সেটাকে আপনি বিক্রি করলে এটা হচ্ছে একটি ইনকাম।

আপনি যেই কাজটি করেন এবং এই কাজটি করে যে জিনিসটি আপনি বিক্রি করছেন তার সাথে সাথেই যে টাকাটা পেয়ে যাচ্ছেন অর্থাৎ আপনি কাজ করলেই টাকা পাচ্ছেন কিন্তু আপনি যদি বসে থাকেন তাহলে আপনার টাকা ইনকাম হচ্ছে না এমন কোন কাজকে বলা হচ্ছে একটিভ ইনকাম অর্থাৎ আপনি যতক্ষণ কাজ করবেন ততক্ষণে টাকা পাবেন।

ধরুন আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ করছেন সেখানে আপনি মায়ারের কাজ ধরে তাকে কাজ করে দিচ্ছেন আর তাকে কাজ করে দেওয়ার মাধ্যমে কিন্তু আপনি টাকা উপার্জন করছেন সরাসরি এটাকে বলা হচ্ছে একটি মিল কাম কারণ আপনি তাকে কাজটা করে দিচ্ছেন এবং আপনার ইনকামটা আসছে কিন্তু আপনি যদি অসুস্থ হয়ে থাকেন অথবা কাজ একদিন না করেন।

তাহলে আপনার ইনকামটা আর আসছে না অর্থাৎ আপনি কাজ করলেই ইনকাম আসবে একদিনও যদি আপনি কাজ করা ছাড়েন তাহলে সেদিন আর ইনকাম আসছে না এটাকে বলা হচ্ছে অ্যাক্টিভ ইনকাম তো আশা করি এখন আপনি বুঝতেই পারছেন যে টিভি ইনকাম কি।

ইনকাম কত প্রকার ও কি কি

হয়তো বা আপনি জানেন না যে ইনকাম কত প্রকার আসলে সাধারণত ইনকাম কে চার ভাগে ভাগ করা যায় কিন্তু আমি আপনাকে সেই চারভাগের ভেতর দিয়ে বোঝাবো না আমি আপনাকে ছোট্ট আকারে দুই ভাবে বুঝিয়ে দেবো যেটা আপনার কাছে অনেক সহজ হবে। ইনকাম করতে গেলে ইনকাম টাকে দুই ভাগে ভাগ করা যায়।

প্রথমত একটা হচ্ছে একটিভ ইনকাম আর আরেকটি হচ্ছে প্যাসিভ ইনকাম। এর ধারণা সম্পর্কে আমি উপরের টপিকে বলেছি সেহেতু নিচের টপিকে না বলাই ভালো হবে তবুও একটু বিস্তারিত বলে দিচ্ছি আপনি যখন কাজ করছেন তার সাথে সাথে যে টাকাটা পারছেন এবং আপনি যদি একদিন কাজ না করেন সেদিন আর টাকা পাচ্ছেন না সেটা হচ্ছে।

আর প্যাসিভ ইনকাম কি এবং প্যাসিভ ইনকাম করা আইডিয়া এ সকল বিষয়ে সম্পর্কে এখন আমি এই টপিকের ভিতরে আর আলোচনা করছি না নিচের দিকে চলে যান নিচের দিকে আমি সেই দুটি টপিক আলাদাভাবে সাজিয়েছি এবং আপনাকে বোঝানোর জন্য যতটা সম্ভব চেষ্টা করেছি। নিচের টপিকে লক্ষ্য করুন।

প্যাসিভ ইনকাম কি

আপনি যদি না জেনে থাকেন যে প্যাসিভ ইনকাম কি তাহলে চিন্তার কোন কারণ নেই। প্যাসিভ ইনকাম হচ্ছে ধরুন আপনি একদিন কাজ করলেন না অথবা একদিন আপনি অসুস্থ হয়ে আছেন সেই দিন আপনার টাকা ইনকাম হচ্ছে অর্থাৎ আপনি যদি বসেও থাকেন মাঝে মাঝে তাও আপনার টাকা ইনকাম হবে টাকা ইনকাম থেমে থাকবে না।
প্যাসিভ ইনকাম কি
কোথায় আপনি যদি ঘুমের ভেতরে থাকেন তাও আপনার টাকা ইনকাম হচ্ছে এটাই হচ্ছে প্যাসিবি ইনকাম সাধারণত একটি উদাহরণ দেই বড় ফলের দোকান দিলি এবং সেই দোকানে আপনি একটি কর্মচারী রেখেছেন সে কর্মচারী আপনার দোকানে বিক্রি করছে ফলমূল গুলো কিন্তু আপনি বাসায় শুয়ে আছেন তবুও কিন্তু আপনার টাকা ইনকাম হচ্ছে।

এই দিকটি লক্ষ্য করলে আপনি নিশ্চয় বুঝতে পারছেন খুবই সহজে ইনকামটা আসলে কিভাবে হচ্ছে এক কথায় আপনি যখন ঘুমিয়ে থাকছেন এবং আপনার কোন ব্যবসা সেটা চলছে রানিং অর্থাৎ আপনি একা দিন যদি কোন কাজ না করেন তাও সেখান থেকে আপনার একটি ভালো এমাউন্ট ইনকাম আসছে এটাকে বলা হচ্ছে প্যাসিভ ইনকাম।

প্যাসিভ ইনকাম আইডিয়া

পেসিভ ইনকাম আইডিয়া কোনগুলো অর্থাৎ আপনি প্যাসিভ ইনকাম শুরু করবেন কিন্তু আপনি এটা বুঝতে পারছেন না যে আসলে প্যাসিভ ইনকাম কোনগুলো থেকে শুরু হয়? প্রথমের দিকে সকলেরই এই বিষয়ে না বোঝাটাই স্বাভাবিক কারণ অনেকেই কিন্তু বুঝতে পারে না বেশি ইনকাম এর আইডিয়া কোনগুলো এবং কোনগুলো করলে প্যাসিভ ইনকাম শুরু হয়।
  • আপনি যদি প্রেসেন্ট ইনকাম শুরু করতে চান তাহলে আপনি ব্লগিং দিয়ে এসএমএস ইনকাম শুরু করতে পারেন আপনি চাইলে ব্লগিং করে টাকা ইনকাম করতে পারবেন খুবই সহজে এটা সম্পূর্ণ আপনার প্যাসিভ ইনকাম হিসেবে গণ্য করা হবে।
  • আপনি যদি ভিডিও তৈরি করতে পারেন এবং ভিডিও এডিট করতে পারেন তাহলে সে ক্ষেত্রে আপনি ইউটিউব চ্যানেল খুলতে পারেন এবং ইউটিউব মার্কেটিং নিয়ে কাজ করতে পারেন সে ক্ষেত্রে কিন্তু আপনি ইউটিউব চ্যানেল থেকেও বেশি ইনকাম শুরু করে জীবনযাত্রা চালু করতে পারবেন।
  • আপনার কাছে যদি ব্যবসা করার জন্য কিছু টাকা থেকে থাকে তাহলে আপনি সেই টাকা ইনভেস্ট করে একটি ব্যবসার করাতে পারেন আপনি যদি ব্যবসাটিকে দাঁড় করিয়ে ফেলেন এবং সফলতা অর্জন করেন তাহলে কিন্তু সেখান থেকে আপনি প্যাসিভ ইনকাম শুরু করতে পারবেন।
  • আপনার ভেতরে যদি অ্যাপ তৈরি করার ক্ষমতা থাকে তাহলে আপনি অ্যাপ তৈরি করতে পারেন এবং যদি আপনার ভেতরে অ্যাপ তৈরি করার স্কিল না থেকে থাকে তাহলে সে ক্ষেত্রে আপনি অ্যাপ তৈরি করা শিখে সেখান থেকে সফলতা অর্জন করেও কিন্তু প্যাসিভ ইনকাম করতে পারেন।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে খুবই সহজে কিন্তু ঢাকাতে করা যায় এবং এফিলিয়েট মার্কেটিং করেও কিন্তু কমবেশি প্যাসিভ ইনকাম করা যায় সে ক্ষেত্রে আপনি কিন্তু এফিলিয়েট মার্কেটিং করতে পারেন।
এখন আপনি যদি চান প্যাসিভ ইনকাম শুরু করতে এবং আপনার জীবনযাত্রাকে প্যাসিভ ইনকাম দিয়ে শুরু করতে তাহলে আপনি এগুলোর ভেতরে যে কোন একটি কাজ শুরু করে দিতে পারেন এগুলো থেকে কিন্তু প্যাসিভ ইনকাম শুরু করা যায় তবে হ্যাঁ এছাড়াও আরো অনেক উপায় হয়তোবা রয়েছে সেগুলো নিয়েও আপনি কাজ করতে পারেন।

আর এই প্রত্যেকটি কাজ করতে গেলে কিন্তু আপনার সর্বপ্রথম প্রয়োজন হবে ধৈর্য ধারণ এর। কারণ ধৈর্য ধরে যদি আপনি কাজ করে না যেতে পারেন তাহলে কিন্তু কোনোভাবেই আপনি এগুলো থেকে সফলতা অর্জন করতে পারবেন না শুধু এগুলোই না আপনি যে কোন কাজ করতে গেলে কিন্তু ধৈর্যের এবং পরিশ্রমের প্রয়োজন হবে তো আশা করি বুঝতে পেরেছেন।

শেষ কথাঃ প্যাসিভ ইনকাম কি - প্যাসিভ ইনকাম আইডিয়া

এই ছিল আমাদের আজকের এই আর্টিকেল আর্টিকেলটি আপনার কাছে কেমন লেগেছে সেটা অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন এবং এ বিষয়ে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে সেটা আপনি আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আর এরকম নতুন নতুন তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

আশা করি আপনি আমাদের এই সম্পূর্ণ আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন এবং এখন নিশ্চয়ই আপনি বুঝতে পারছেন যে ইনকাম কি এবং ইনকামের আইডি গুলো কি কি সেই সকল বিষয়ে সম্পর্কে। যদি আপনার কোথাও কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে সেটা ভালোভাবে পড়বেন এবং একবার পড়ে না বুঝতে পারলে আর একবার পড়ে নিবেন।

আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই চেষ্টা করবেন এই লেখাগুলো আপনার আত্মীয় স্বজনদের কাছে অথবা বন্ধুবান্ধবদের কাছে শেয়ার করে তাদেরকে জানানোর সুযোগ করে দেওয়ার। আজকে এই পর্যন্তই সুস্থ থাকুন ভালো থাকুন এত দীর্ঘ সময় ধরে আমাদের সাথে থাকার জন্য আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url